ফাইজারের ১০ লাখ টিকা ঢাকায়

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:   মার্কিন যুক্তরাষ্ট্রের উপহার দেয়া ফাইজারের আরো ১০ লাখ ডোজ করোনা ভ্যাকসিন দেশে এসেছে। বুধবার বিকাল সাড়ে পাঁচটায় টিকা বহনকারী কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইট শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে। স্বাস্থ্য বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া এবং বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদুত রবার্ট মিলার এই টিকা গ্রহণ করেন।

এর আগে যুক্তরাষ্ট্রের উপহারের এই ১০ লাখ ডোজ ফাইজারের টিকা গত সোমবার (৩০ আগস্ট) সন্ধ্যায় আসার কথা ছিল। কিন্তু ওইদিন দুপুরে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে জানানো হয়, ফাইজারের টিকা আসার শিডিউল/সময় কিছুটা পরিবর্তন হয়েছে। যুক্তরাষ্ট্র থেকে কোভ্যাক্স ফ্যাসিলিটিজের আওতায় ফাইজারের যে ১০ লাখ ডোজ ভ্যাকসিন আসার কথা ছিল তা বুধবার দেশে আসবে।

গত ২৭ মে জরুরি ব্যবহারের জন্য ফাইজারের টিকা অনুমোদন দেয়া হয়। ২১ জুন সকাল থেকে রাজধানীর তিনটি হাসপাতালে ফাইজার-বায়োএনটেকের টিকাদান কর্মসূচি শুরু হয়। এর আগে গত ৩১ মে দেশে আসে কোভ্যাক্স ফ্যাসিলিটিজের মাধ্যমেই যুক্তরাষ্ট্রের দেয়া ফাইজার-বায়োএনটেকের এক লাখ ৬২০ ডোজ টিকার প্রথম চালান।।

1