নতুন কৌশলে খেলবে বাংলাদেশ, সুযোগ পাবে ৪ নতুন মুখ

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:   কোচ জেমি ডের অধীনে সাধারণত রক্ষণাত্মক কৌশলেই খেলতে দেখা যায় বাংলাদেশ দলকে। তবে শক্তিশালী ফিলিস্তিনের বিপক্ষে কৌশলে পরিবর্তন আনতে চান বাংলাদেশ দলের ইংলিশ কোচ। কিরগিজস্তানে ত্রিদেশীয় ফুটবল প্রতিযোগিতায় বাংলাদেশ দল মাঠে নামছে আজ। ফিফা ফ্রেন্ডলি ম্যাচে আজ বাংলাদেশের প্রতিপক্ষ ফিলিস্তিন। কিরগিজস্তানের রাজধানী বিশকেকের স্পার্তাক স্টেডিয়ামে খেলা শুরু বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় । দারুণ লড়াই করে স্বাগতিক কিরগিজস্তানের কাছে ১-০ গোলে হেরে এই প্রতিযোগিতা শুরু করেছে ফিলিস্তিন। ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের (১৮৮তম) চেয়ে অনেক এগিয়ে ফিলিস্তিন (১০২তম)। দুই দলের সবশেষ দুই দেখায় দুই ম্যাচই বাংলাদেশ হেরেছিল ২-০ ব্যবধানে; ২০১৮ ও ২০২০ সালের বঙ্গবন্ধু গোল্ড কাপে।

ফিলিস্তিনের বিপক্ষে এখনো জয়ের স্বাদ পায়নি বাংলাদেশ। ২০০৬ সালে এএফসি চ্যালেঞ্জ কাপের ১-১ ড্রটা সেরা প্রাপ্তি। এবারও বড় কিছু পাওয়ার আশার কথা জোরোশোরে বলছেন না জেমি। ‘নতুন কৌশলে’ খেলে মোটাদাগে সাফ চ্যাম্পিয়নশিপের প্রস্তুতি সেরে নিতে চান এই ইংলিশ কোচ। গতকাল জেমি ডে বলেন, ‘এই তিন ম্যাচে আমরা অবশ্যই ভিন্ন কৌশলে, ফরমেশনে খেলার চেষ্টা করবো। দেখবো সাফের জন্য আমরা বিকল্প কোনো কৌশল রপ্ত করতে পারি কিনা। যেহেতু এই ম্যাচগুলো আমরা সাফের প্রস্তুতির জন্য খেলছি, অবশ্যই ভিন্ন কৌশল নিয়ে এই তিন ম্যাচে কাজ করবো। সবাইকে এটার সঙ্গে মানিয়ে নেয়ার সুযোগও দেবো। ম্যাচগুলো ছেলেদের জন্য কঠিন হবে; ভালো অভিজ্ঞতাও হবে।’ বিশ্বকাপ বাছাইয়ে সিঙ্গাপুরকে ৪-০ এবং ইয়েমেনকে ৩-০ গোলে বিধ্বস্ত করার পর কিরগিজস্তানের কাছে হেরেছে ফিলিস্তিন। সবশেষ তিন ম্যাচে বাংলাদেশের এক ড্র, দুই হার। আফগানিস্তানের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ে ১-১ ড্রয়ের পর ভারত (২-০) ও ওমানের (৩-০) বিপক্ষে হেরেছিল দল। ফিলিস্তিন ম্যাচ জিকো-জামালদের জন্য ভালো পরীক্ষা হবে বলেও মনে করেন জেমি। কোচ বলেন, ‘ফিলিস্তিন ম্যাচের দিকে তাকিয়ে আছি। গত তিন-চার দিন ছেলেরা অনুশীলনে অনেক চেষ্টা করেছে (প্রস্তুতি নেয়ার)। কিরগিজস্তানের বিপক্ষে ওদের প্রথম ম্যাচ দেখেছি ওরা কতটা ভালো, শক্তিশালী ও দৃঢ়তাপূর্ণ দল। আমরা এই ম্যাচের দিকে তাকিয়ে আছি; কঠিন একটা ম্যাচ হবে এবং ছেলেদের জন্য এটা ভালো একটা পরীক্ষা হবে।’
দলে চার নতুন মুখের মধ্যে দুইজন প্রবাসী। ফ্রান্স প্রবাসী ১৮ বছর বয়সী নাইব মোহাম্মদ তাহমিদ ইসলাম; কানাডা প্রবাসী ২৫ বছর বয়সী রাহবার ওয়াহেদ খান। বাকি দুজন উত্তর বারিধারার গোলরক্ষক মিতুল মারমা ও মোহামেডান স্পোর্টিং ক্লাবের ডিফেন্ডার মোহাম্মদ আতিকুজ্জামান। জেমি নতুনদেরও এই প্রতিযোগিতায় পরখ করে নিতে চান। জেমি ডে বলেন, ‘সব খেলোয়াড়ই এই তিন ম্যাচের যে কোনো একটিতে খেলার সুযোগ পাবে। আমি তাদেরও (চার নতুন) আন্তর্জাতিক ম্যাচের অভিজ্ঞতা দিতে চাই। আগামীকালের (আজ) ম্যাচে কে সুযোগ পাবে বলতে পারছি না। তবে তারা এই টুর্নামেন্টে খেলার সুযোগ পাবে।’
আগামী ১-১৬ই অক্টোবর মালদ্বীপে বসবে সাফ চ্যাম্পিয়নশিপ ফুটবল আসর। দক্ষিণ এশিয়ার শীর্ষ ফুটবল টুর্নামেন্ট সামনে রেখে কিরগিজস্তানে তিন জাতি আন্তর্জাতিক প্রতিযোগিতায় খেলছে বাংলাদেশ। তিন জাতি টুর্নামেন্ট হলেও দল চারটি। এই প্রতিযোগিতায় খেলছে কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দলও।
২রা সেপ্টেম্বর মাঠে বসে ফুটবলাররা দেখেছেন দুই প্রতিপক্ষ কিরগিজস্তান ও ফিলিস্তিনের মধ্যকার ম্যাচটি। সেই অভিজ্ঞতা কাজে লাগাতে চান জামাল ভূঁইয়া।  বাংলাদেশ ফুটবল দলের অধিনায়ক বলেন, ‘কাল (আজ) আমরা ফিলিস্তিনের বিপক্ষে খেলবো। যেহেতু এর আগে আমরা কিরগিজস্তান-প্যালেস্টাইন ম্যাচটি দেখেছি মাঠে বসে। তাই ওই ম্যাচ নিয়ে আমরা কোচের সঙ্গে আলোচনা করেছি। তাদের শক্তি, দুর্বলতা কোথায়, সেগুলো নিয়ে অনুশীলনে কাজ করেছি আমরা।’ সাফের প্রস্তুতির জন্য হাতে সময় বেশি নেই বাংলাদেশের। প্রতিটি মুহূর্তকেই তাই গুরুত্বপূর্ণ বলছেন জামাল। বাংলাদেশ দলের মিডফিল্ড তারকা বলেন, ‘সাফে খেলতে যাওয়ার আগে এগুলোই আমাদের শেষ প্রস্তুতি ম্যাচ। আমাদের হাতে সময় এক মাসের কম। এখন আমাদের জন্য সময় খুব গুরুত্বপূর্ণ। কোথায় আমাদের দুর্বলতা, কোথায় উন্নতি করতে হবে, সেগুলো নিয়েই মূলত আলোচনা হচ্ছে। দলের সবাই ফিট। সবাই প্রস্তুত এই টুর্নামেন্ট খেলতে।’ ৭ সেপ্টেম্বর নিজেদের দ্বিতীয় ম্যাচে স্বাগতিক কিরগিজস্তানের বিপক্ষে মাঠে নামবে জামালরা। বাংলাদেশের শেষ ম্যাচ ৯ সেপ্টেম্বর কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে।

1