শুরুটা হতাশার, শেষটা আশা জাগানিয়া

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টি ফোর ডটকমঃ    গত বছরের মতো করোনা মহামারির কারণে ২০২১ সালের শুরুটা খুব একটা ভালো যায়নি সংগীতাঙ্গনের জন্য। লকডাউনের কারণে সবকিছুই স্থবির হয়েছিল। একদিকে নতুন গান যেমন প্রকাশ হয়েছে কম, অন্যদিকে দীর্ঘ সময় ধরে স্টেজ শো বন্ধ থাকায় হতাশার মধ্যে পড়তে হয় শিল্পী-মিউজিশিয়ানদের। বিশেষ করে ভালোবাসা দিবস, পহেলা বৈশাখে যেখানে নতুন গান প্রকাশের হিড়িক পড়ে, সেখানে চলতি বছর একেবারেই হাতে গোনা গান প্রকাশ হয়েছে এ সময়। অনেক শিল্পীই গান প্রকাশ করার পরিকল্পনা করেও পিছিয়ে যেতে বাধ্য হন। রোজার ঈদ ও কোরবানি ঈদে তুলনামূলক তার থেকে বেশি গান প্রকাশ হয়েছে। তবে বছরের শেষটা বেশ আশা জাগানিয়ার। নভেম্বর-ডিসেম্বরে এসে গান প্রকাশের সংখ্যা যেমন বেড়েছে, স্টেজেও ব্যস্ত হয়ে পড়েছেন শিল্পী-মিউজিশিয়ানরা।
করোনার প্রকোপ কমে যাওয়ার ফলেই এই দুই ক্ষেত্রে ব্যস্ততা বেড়েছে। বিশেষ করে স্টেজে ফেরায় স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন শিল্পীরা। সংগঠনমুখী তৎপরতাও এ বছর দেখা গেছে বেশ। বছরের মাঝামাঝি সময়ে তিন সংগঠন গীতিকবি সংঘ, মিউজিক কম্পোজার্স সোসাইটি ও কণ্ঠশিল্পী পরিষদ মিলে গঠন করে সংগীত ঐক্য বাংলাদেশ। সংগীতের সঙ্গে যুক্ত ব্যক্তিদের অধিকার আদায় এবং ভবিষ্যৎ কল্যাণের লক্ষ্যে তিন সংগঠন এক হয়, যা বেশ আশার সঞ্চার করে। এ বছর গান প্রকাশে তরুণ প্রজন্মের শিল্পীরাই এগিয়ে ছিলেন। সিনিয়র শিল্পীরা গান প্রকাশ করেছেন কম। বছরজুড়ে নতুন গানে ব্যস্ত ছিলেন কুমার বিশ্বজিৎ, ডলি সায়ন্তনী, আসিফ আকবর, নাজমুন মুনিরা ন্যান্‌সি, দিলশাদ নাহার কনা, ইমরান মাহমুদুল, মিনার, এফ এ সুমন, কাজী শুভ, বেলাল খান, লিজা, পড়শী, ঝিলিক, তানজীব সারোয়ার, পূজা, সালমা, বিউটি, ঐশী, মাহতিম সাকিব, মুহিন, সামজ, ইমন খান, কিশোর পলাশ, মিলন, জিসান খান শুভ, আনিসা, তারান্নুম আফরিন, অংকন, লায়লা প্রমুখ।

বছরের আলোচিত ঘটনা: গত বছরের শেষ দিকে জনপ্রিয় সংগীতশিল্পী আসিফ আকবরের বিরুদ্ধে মানহানির মামলা করেন আরেক শিল্পী নাজমুন মুনিরা ন্যান্‌সি। সেই মামলায় চলতি বছরের ১৪ই ফেব্রয়ারি ময়মনসিংহ আদালতে হাজির হওয়ার পর জামিন পান আসিফ। বছরের শুরুতে বেশ চর্চিত একটি ঘটনা ছিল এটি।

নগর বাউল জেমস এবং মাইলস ব্যান্ডের প্রধান গায়ক শাফিন আহমেদ ও হামিন আহমেদ কপিরাইট আইনে একটি মোবাইল সেবাদানকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়ের করেন। পরবর্তীতে মোবাইল সেবাদানকারী প্রতিষ্ঠানটির বিরুদ্ধে সমন জারি করেন আদালত।

জনপ্রিয় শিল্পী ও সংগীত পরিচালক আরফিন রুমি দীর্ঘ সময় বিরতি নিয়ে চলতি বছর গানে ফেরার ঘোষণা দেন। টিএম রেকর্ডস থেকে প্রকাশ হয় তার ‘তুমি আর আমি’ গানের বিগ বাজেটের মিউজিক ভিডিও। কৌশিক হোসেন তাপসের কথা-সুর ও সংগীতে গানটিতে মডেল হয়েছেন চিত্রনায়ক নিরব ও ওপার বাংলার নায়িকা মিমি চক্রবর্তী।

আলোচিত গান: এ বছর কম সংখ্যক মৌলিক গানই শ্রোতাপ্রিয়তা পেয়েছে। এরমধ্যে মৌলিক গানে শ্রোতাপ্রিয়তায় এগিয়ে ছিলেন চলতি প্রজন্মের সংগীত তারকা ইমরান মাহমুদুল। সিএমভি থেকে প্রকাশিত ইমরান ও পড়শীর ‘এক কথায়’ ইউটিউবে ১৩ মিলিয়ন ভিউ অতিক্রম করেছে। এ ছাড়াও ইমরানের ‘পরাণ বন্ধুরে’ ও ‘হৃদয় একটা আয়না’ ছিল প্রশংসিত। ডিপি স্টেশন থেকে প্রকাশ পাওয়া আসিফ আকবরের ‘শূন্য লাগে বুক’ গানটি প্রশংসা কুড়িয়েছে। হাবিব ওয়াহিদ ও ন্যান্‌সির ‘বন্ধুরে’ ও ‘বৃষ্টি যদি আর না থামে আজ’ গান দুটি পছন্দ করেছেন শ্রোতারা। বেলাল খান ও লিজার কণ্ঠে ‘পাখি’ গানটিও ছিল আলোচনায়। এ গানটি ইউটিউবে ১ কোটি ৯৫ লাখ ভিউ অতিক্রম করেছে। ‘নেটওয়ার্কের বাইরে’ ওয়েব ফিল্মে অবন্তি সিঁথি ও রেহান রসুলের গাওয়া ‘রূপকথার জগতে’ গানটি ছিল বেশ প্রশংসিত। চলতি প্রজন্মের শিল্পী সামজ ভিউয়ের দিক থেকে খানিকটা এগিয়ে ছিলেন। সেজ মাল্টিমিডিয়া থেকে রোহান রাজের সুর ও সংগীতে প্রকাশিত তার ‘আমার সোনার ময়না পাখি’ গানটি দুই কোটি ৪৫ লাখ ভিউ অতিক্রম করে ইউটিউবে। এর বাইরে সামজের আরও কয়েকটি গানও শ্রোতারা পছন্দ করেছেন। সিডি চয়েস থেকে প্রকাশিত কাজী শুভর ‘এক হাতে বাজে না তালি’ও ছিল শ্রোতাপ্রিয়তায়। এর বাইরে সালমা, পূজা, ঝিলিক, মাহতিম, জিসান খান শুভর কয়েকটি গান ছিল প্রশংসিত। মৌলিকের বাইরে এ বছর ‘নয়া দামান’ গানটি নতুন করে ব্যাপক আলোচনায় আসে মুজা ও তোশিবার কণ্ঠে। এ ছাড়া জাহেদ পারভেজ পাবেলের কণ্ঠে ‘বুকে চিন চিন’ গানটি নতুন করে আলোচনায় আসে এ বছর।

বিয়ে করেছেন যারা:এ বছরের শুরুতে সংগীতশিল্পী হাবিব ওয়াহিদ বিয়ে করেন আফসানা চৌধুরী শিফাকে। পড়াশোনার পাশাপাশি তিনি একজন মডেলও।

চলতি বছরের আগস্টে বিয়ের পিঁড়িতে বসেন কণ্ঠশিল্পী নাজমুন মুনিরা ন্যান্‌সি। তার বর মহসিন মেহেদী একজন গীতিকবি ও অনুপম মিউজিকের চিফ অপারেটিং অফিসারের দায়িত্বে রয়েছেন।
বছরের এপ্রিলে সংগীত পরিচালক সৈয়দ রেজা আলীকে বিয়ে করেন ক্লোজআপ ওয়ান তারকা সাজিয়া সুলতানা পুতুল।
গত সেপ্টেম্বরে বিয়ে করেন কণ্ঠশিল্পী মোমিন বিশ্বাস ও নোশিন তাবাসসুম স্মরণ। চলতি ডিসেম্বরে মডেল-অভিনেত্রী সুবাহ শাহ হুমায়রাকে বিয়ে করেন কণ্ঠশিল্পী ইলিয়াস হোসাইন।

চলে গেছেন যারা:৩রা মার্চ করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন জনপ্রিয় সংগীতশিল্পী জানে আলম। বছরের ৭ই এপ্রিল করোনা আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন একুশে পদকপ্রাপ্ত সংগীতশিল্পী ইন্দ্রমোহন রাজবংশী। তিনি করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন। ১১ই এপ্রিল মৃত্যুবরণ করেন রবীন্দ্রসংগীত শিল্পী মিতা হক। তিনিও করোনা আক্রান্ত হয়েছিলেন। পরবর্তীতে হৃদরোগে আক্রান্ত হন। ১৩ই এপ্রিল করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয় গুণী সংগীত পরিচালক ফরিদ আহমেদের। ৬ই মে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠযোদ্ধা ও সুরকার অনুপ ভট্টাচার্য মৃত্যুবরণ করেন। বছরের ২৩শে জুলাই করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন কিংবদন্তি গণসংগীতশিল্পী ফকির আলমগীর।

1