ওয়ানডের সেরা ১০ বোলারের তালিকায় সাকিব-মিরাজ

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টি ফোর ডটকমঃ   সাকিব আল হাসানের উপমা তিনি নিজেই। নিষেধাজ্ঞা শেষে প্রত্যাবর্তন করেন দারুণভাবে। বাইশ গজে ছড়াচ্ছেন পুরনো দ্যুতি। ২০২১ সালে দুর্দান্ত পারফরম্যান্সে জায়গা করে নেন আইসিসির ওয়ানডে বর্ষসেরা ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকায়। এবার ইএসপিএন ক্রিকইনফোর সেরা ১০ বোলারের তালিকায়ও রয়েছে বিশ্বসেরা অলরাউন্ডারের নাম। সংক্ষিপ্ত তালিকাটিতে রয়েছেন বাংলাদেশের আরেক বোলার মেহেদী হাসান মিরাজ।গত বছর ওয়ানডে ক্রিকেটে এক ম্যাচে চার অথবা পাঁচ উইকেট শিকারি ক্রিকেটারদের ভেতর থেকে বাছাই করা হয় সেরা ১০ বোলারকে।
বাংলাদেশের সঙ্গে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, শ্রীলঙ্কার ক্রিকেটাররা মনোনয়ন পেয়েছে ‘ইএসপিএন ক্রিকইনফো অ্যাওয়ার্ডস ২০২১’ এর তালিকায়। মনোনয়ন পায়নি পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে, আফগানিস্তানের কোনো বোলার।

তালিকার শুরুতেই রয়েছে সাকিব আল হাসানের নাম। ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব গোপন করে নিষেধাজ্ঞা কাটিয়ে প্রত্যাবর্তন ম্যাচেই অসামান্য নৈপুণ্য দেখান তিনি।
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৮ রানে ৪ উইকেট নেন সাকিব। আর এই দুর্দান্ত পারফরম্যান্সে ক্রিকইনফোর সেরা ১০ নমিনীর একজন হয়েছেন সাকিব।
তালিকার দুই নম্বরের নামটি নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্টের। ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে অনবদ্য পারফরম্যান্স দেখিয়েছিলেন তিনি। ২৭ রানে টাইগারদের ৪ উইকেট নেন তিনি।

মনোনয়ন প্রাপ্ত তৃতীয় খেলোয়াড় ভারতের প্রাসিদ কৃষ্ণা। ইংল্যান্ডের বিপক্ষে পুনেতে প্রথম ওয়ানডেতে সফরকারীদের রান স্রোতে ভাটা নামিয়েছিলেন তিনি। নিয়েছিলেন ৫৪ রানের খরচায় ৪ উইকেট।
ক্রিকইনফোর বর্ষসেরার তালিকায় রয়েছেন মেহেদী হাসান মিরাজ। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৩০ রানের খরচায় ৪ উইকেট নেন তিনি।
তালিকায় রয়েছেন শ্রীলঙ্কার দুশমন্থ চামিরা। বাংলাদেশ সফরে তৃতীয় ওয়ানডে ম্যাচে ১৬ রানের খরচায় ৫ উইকেট নিয়েছিলেন তিনি। দুর্দান্ত পারফরম্যান্সটির সুবাদে চামিরা জায়গা করে নিয়েছেন ক্রিকইনফোর সেরা ১০ বোলারের তালিকায়।

তিন ইংলিশ অলরাউন্ডার ক্রিস ওকস, স্যাম কারান ও সাকিব মাহমুদ রয়েছেন তালিকায়। ওকস চেস্টার লে স্ট্রিটে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচে ১৮ রানে ৪ উইকেট নিয়েছিলেন। স্যাম কারান ওভালে লঙ্কানদের বিপক্ষে দ্বিতীয় ওডিআই ম্যাচে ৪৮ রানের বিনিময়ে ৫ উইকেট নেন। আর সাকিব মাহমুদ কার্ডিফে পাকিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচে ৪২ রানে ৪ উইকেট নিয়ে ক্রিকইনফোর বর্ষসেরার তালিকায় জায়গা করে নেন।
এছাড়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৪৮ রানে ৫ উইকেট নিয়ে বর্ষসেরার তালিকায় রয়েছেন অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক। তালিকার দশমে থাকা তাবরাইজ শামসি কলম্বোয় শ্রীলঙ্কার বিপক্ষে ৪৯ রানে ৫ উইকেট নেন।

ইএসপিএন ক্রিকইনফো অ্যাওয়ার্ডস ২০২১ এর নমিনীদের নাম
সাকিব আল হাসান, ট্রেন্ট বোল্ট, প্রাসিদ কৃষ্ণা, মেহেদী হাসান মিরাজ, দুশমন্থ চামিরা, ক্রিস ওকস, স্যাম কারান, সাকিব মাহমুদ, মিচেল স্টার্ক ও তাবরাইজ শামসি।

1