এক গোলের অপেক্ষায় রোনালদো-শাকিরি

0

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টি ফোর ডটকমঃ    বিশ্বকাপের শেষ ষোলোর ম্যাচে মুখোমুখি হচ্ছেন তারা। দু’দলের আশা-ভরাসার কেন্দ্রেও এ দুই ফুটবলার। আর উভয়ের সামনেই গর্বের রেকর্ডের হাতছানি। মঙ্গলবার প্রি কোয়ার্টার ফাইনালের শেষ ম্যাচে মাঠে নামবে পর্তুগাল-সুইজারল্যান্ড। পর্তুগিজ স্ট্রাইকার ক্রিস্টিয়ানো রোনালদো ও সুইস তারকা জেরদান শাকিরি। দেশের হয়ে বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতা হতে একবার জালের দেখা পাওয়ার অপেক্ষায় দুই জনই। একটি গোল করলেই রোনালদো ছুঁয়ে ফেলবেন বিশ্ব মঞ্চে পর্তুগালের হয়ে সবচেয়ে বেশি গোল করা ইউসেবিওকে। এই কিংবদন্তি ৯টি গোলই করেছিলেন ১৯৬৬ সালের বিশ্বকাপে। ওই একটি আসরেই খেলেছিলেন তিনি। বিশ্বকাপে রোনালদোর রয়েছে ৮ গোল।
সার্বিয়ার বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচে দলকে শুরুতে এগিয়ে নেন জেরদান শাকির

সুইজারল্যান্ডের হয়ে বিশ্বকাপের সবচেয়ে বেশি আসরে গোল করার কীর্তি এখন তার। ২০১৪ ও ২০১৮ সালেও জালের দেখা পেয়েছিলেন তিনি। আর এক গোল পেলেই বিশ্বকাপে সুইজারল্যান্ডের হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ডে সেপ হুইগিকে ছুঁয়ে ফেলবেন তিনি। ১৯৫৪ বিশ্বকাপে ছয় গোল করেছিলেন সুইস কিংবদন্তি সেপ হুইগি। সেবার কোয়ার্টার ফাইনালে খেলেছিল সুইজারল্যান্ড। বিশ্বকাপে গত চার আসরের তিনটিতে নকআউট পর্বে খেললেও আর কোয়ার্টার ফাইনালে উঠতে পারেনি সুইসরা।

ফুটবলে এ পর্যন্ত পর্তুগাল ও সুইজারল্যান্ড মুখোমুখি হয়েছে ২৫ বার। কিন্তু বিশ্বকাপে কখনোই মুখোমুখি হয়নি দু’দল। হেড টু হেড পরিসংখ্যানে পর্তুগিজদের চেয়ে এগিয়ে সুইসরা। ১১ বার পর্তুগিজদের হারিয়েছে সুইজারল্যান্ড। পর্তুগালের জয় ৯টি, বাকি ৫ ম্যাচ ড্র। তবে শেষ দুই সাক্ষাতে একটি করে জয় তাদের। দুই দলের সবশেষ দেখা উয়েফা নেশন্স লীগে, গত জুনে। লিসবনে সুইজারল্যান্ডকে ৪-০ গোলে হারায় পর্তুগাল। সপ্তাহ খানেক পর জেনেভায় সুইসরা জেতে ১-০ গোলে। কাতারের লুসাইল স্টেডিয়ামে মঙ্গলবার বিশ্বকাপের শেষ ষোলোর লড়াইয়ে নামবে পর্তুগাল ও সুইজারল্যান্ড। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়।

0