নতুন বছরে ইউক্রেনের প্রত্যাঘাত, রুশ সামরিক ঘাঁটিতে রকেট হামলা

0

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকমঃ নতুন বছরের প্রথম রাতেই রাশিয়ার বিরুদ্ধে প্রত্যাঘাত শুরু করেছে ইউক্রেন। রাশিয়ার দখলকৃত ডোনেটস্কের মাকিইভকা বিভিন্ন স্থানে রকেট হামলা চালিয়েছে ইউক্রেনীয় বাহিনী। এর মধ্যে রুশ সামরিক ঘাঁটিতে এই হামলায় অনেকে নিহত হয়েছে বলেও দাবি করা হচ্ছে। তবে নিহতের সংখ্যা তাৎক্ষণিকভাবে নিশ্চিত করে জানা যায়নি।

জানা গেছে, নববর্ষের রাতে রুশ অধিকৃত ইউক্রেনের ডোনেটস্ক প্রদেশে পরপর অন্তত ২৫টি রকেট নিক্ষেপ করেছে ইউক্রেন।

যদিও রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ইউক্রেনের এই প্রত্যাঘাত নিয়ে এখনও কোনও মন্তব্য করেনি। তবে দৈনিক রিপোর্টে তারা জানিয়েছে, ইউক্রেন থেকে ছোড়া ৭টি রকেট তারা ধ্বংস করেছে।

ডোনেটস্ক প্রদেশে কর্মরত রাশিয়ার উচ্চপদস্থ সামরিক কর্তা ডানিল বেজসোনভ জানিয়েছেন, ঘড়ির কাঁটা অনুযায়ী, নতুন বছর শুরুর ২ মিনিটের মধ্যে রকেট বর্ষণ শুরু করে ইউক্রেন।

রাতে আতশবাজির মতো রকেট এসে পড়েছে রুশ সামরিক ঘাঁটিতে। যে ভবনটিতে ইউক্রেনের রকেট এসে পড়েছে, তা কার্যত ধ্বংস হয়ে গেছে বলে জানা গেছে।

কিছু দিন আগে রাজধানী কিয়েভসহ ইউক্রেনের বিভিন্ন শহরে ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল রাশিয়া।

গত বুধবার রাত থেকে শতাধিক ক্রুজ ক্ষেপণাস্ত্র ছোড়ে রুশ সেনাবাহিনী। প্রবল শীত আর তুষারপাতের মধ্যে ঝাঁকে ঝাঁকে রুশ ক্ষেপণাস্ত্রের হামলায় বিপর্যস্ত হয়ে পড়ে কিয়েভসহ বিভিন্ন শহরের বিদ্যুৎ ও পানি সরবরাহ ব্যবস্থা।

রাজধানী কিয়েভের পাশাপাশি ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলের শহর জাপোরিঝঝিয়া এবং দক্ষিণের খেরসন অঞ্চলে রুশ বাহিনী ধারাবাহিক ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে বলে পশ্চিমা সংবাদমাধ্যমের দাবি। ইউক্রেনের দাবি, রাজধানী লক্ষ্য করে ছোড়া ১৬টি রুশ ক্ষেপণাস্ত্র আকাশপথে ধ্বংস করে দিয়েছে তারা।

0